জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হল বায়োমেডিকেল রিসার্চ সম্মেলন Biomedical research conference in JU

বাংলাদেশের উচ্চশিক্ষা খাতে অগ্রযাত্রার ধারাবাহিকতায় গবেষণা ও প্রশিক্ষণের সুযোগও বৃদ্ধি পাচ্ছে। আর সেকারনেই ২৯ ডিসেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত হয়ে গেল বায়োমেডিকেল রিসার্চ সম্মেলন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের Higher Education Quailty Enhencement Project (HEQEP) এর আয়োজনে ‘বাংলাদেশের সমসাময়িক বায়োমেডিকেল রিসার্চ (contemporary biomedical research in bangladesh) শীর্ষক এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ।
সম্মেলনের উদ্বোধনী পর্বে সভাপতি ছিলেন প্রফেসর ড. সাবির হোসেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম।উদ্বোধনী ভাষণে তিনি স্বাস্থ্য-ব্যবস্থাপনায় biomedical research এর গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে আলোচনা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড. এম আনোয়ার হোসেন সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মো. আবুল হোসেন, প্রকল্প পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্ত এনডিসি, জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. আবদুল জব্বার হাওলাদার ও প্রকল্পের ম্যানেজার প্রফেসর ড. সোহেল আহমেদ। এছাড়াও অনুষ্ঠানের সায়েন্টিফিক সেশনে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যলয়ের প্রফেসর ড. শরীফ আক্তারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এস. এম বদিয়ার রহমান, প্রফেসর ড. মো. শাহাদাত হোসেন, প্রফেসর ড. মো. নজিবুর রহমান, ড. নুরুল করিম, ড. ফারহা মতিন জুলিয়ানা, ও ড. মো. মেসবাহ উদ্দিন আনসারী প্রমুখ।

উচ্চশিক্ষা ও গবেষণা সংশ্লিষ্ট এমন সম্মেলন দেশের মানুষের মৌলিক অধিকার রক্ষায় ও উন্নয়নের অগ্রযাত্রা নিশ্চিত করতে ভূমিকা রাখবে- এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

ক্যাম্পাসলাইভ২৪.কম ও জাতীয় দৈনিক অবলম্বনে

Permanent link to this article: http://bangla.salearningschool.com/recent-posts/%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b9%e0%a6%be%e0%a6%99%e0%a7%8d%e0%a6%97%e0%a7%80%e0%a6%b0%e0%a6%a8%e0%a6%97%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d-6/

Leave a Reply

%d bloggers like this: